WordPress

ওয়ার্ডপ্রেস উইজেট কি এবং কিভাবে ব্যবহার করবেন ?

উইজেট কি এবং কিভাবে ব্যবহার করবেন ?


ওয়ার্ডপ্রেস থিমের নকশা এবং কাঠামো নিয়ন্ত্রণের জন্য উইজেট ব্যবহৃত হয় । উইজেট একটি সিম্পল এবং সহজে ব্যবহারযোগ্য পদ্ধতি । যা হেডার, ফুটার বা যেকোনো স্থানে খুব সহজেই ব্যবহার করে থিমের নকশা এবং কাঠামো নিয়ন্ত্রণ করা যায় । আর এটা ব্যবহারের জন্য কোন অভিজ্ঞতা বা দক্ষতার প্রয়োজন নেই । এটা খুব সহজেই যুক্ত করা, মুছে ফেলা, এবং পুনর্বিন্যাস করা যায় ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্যানেল ব্যবহার করে ।

উইজেট কিভাবে ব্যবহার করবেন ?

প্রথমে Appearance → Widgets এই লিঙ্কে যান ।

ওয়ার্ডপ্রেস উইজেট

Appearance → Widgets পেজে গেলে নিচের ছবির মত একটা পেজ ওপেন হবে ।


ওয়ার্ডপ্রেস উইজেট

Widgets পেজে কিছু অপশন আছে, যেগুলোর বর্ননা নিচে দেয়া হল ।

    • Manage With Live Preview : এই লিঙ্কে ক্লিক করলে প্রিভিউ প্যানেল আসবে । যেটার সাহায্যে আপনি উইজেটের পরিবর্তনগুলি সাথে সাথেই দেখতে পাবেন । এখান থেকে আপনি উইজেট খুব সহজেই যুক্ত করতে এবং মুছে ফেলতে পারবেন ।
    • Available Widgets :আপনার ওয়েবসাইটের সাইডবারে বা যেকোনো জায়গায় আপনি কি কি উইজেট যোগ করতে পারবেন সেগুলো এখানে শো করবে । এবং এখান থেকে আপনি আপনার পছন্দমত উইজেট টেনে নিয়ে Widget Area তে ছেড়ে দিলেই উইজেটটি ওয়েবসাইটে শো করবে ।
    • Widget Area : আপনার সাইটে যে যে উইজেট ব্যবহার করতে চান সেই সেই উইজেট Available Widgets মেনু থেকে টেনে এখানে ছাড়ুন । এখানে যে উইজেট থাকবে, সেটাই ব্লগে শো করবে । কোনো উইজেট সরাতে চাইলে একই পদ্ধতিতে এখান থেকে টেনে Available Widgets বা Inactive Widgets এ ছেড়ে দিন ।
  • Inactive Widgets : পূর্বে ব্যবহার করেছেন কিন্তু এখন করছেন না এমন উইজেট এখানে এসে জমা হবে ।

Show More

Imran

Prayer is better than sleep. আপনার নামাজের কথা মনে আছে তো?

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close