জেনে নিন এমন তিন ব্যক্তি সম্পর্কে যাদের দু,আ কবুল হয় না


জেনে নিন এমন তিন ব্যক্তি সম্পর্কে যাদের দু,আ কবুল হয় না
আবু মুসা রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত হইয়াছে,
 রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,তিন ব্যক্তির দোয়া কবুল হয় না। (১) যার অধীনে অসৎ স্ত্রী আছে অথচ সে তাকে ত্যাগ করে না।। (২)ওই ব্যক্তি যে কারো কাছে সম্পদ রাখল অথচ তার উপর সে কোন সাক্ষী রাখল না। (৩)যে ব্যক্তি তার সম্পদ নির্বোধের হাতে তুলে দেয়। অথচ আল্লাহ তাআলা বলেছেন, তোমরা নির্বোধদের হাতে তোমাদের মাল তুলে দিও না। (বায়হাকি, হাদিস নং ২১০২২)

শিক্ষাঃ
 হাদীসটিতে খুব গুরুত্বপূর্ণ শিক্ষা রয়েছে। আমরা অনেকেই নিজেদের আমল ভালো করার চেষ্টা করি অথচ নিজ পরিবার সম্পর্কে উদাসীন থাকি। নিজের স্ত্রী ও সন্তানরা দিনের পথে আছে কি না সেদিকে খেয়াল দেই না। তাই আল্লাহর দরবারে আমাদের দোয়া কবুল হওয়ার জন্য পরিবারকে দ্বীনের উপর চালানোর জন্য আপ্রাণ চেষ্টা করতে হবে।

 তারপর বলা হচ্ছে লেনদেনের ব্যাপারটি।লেনদেনের ব্যাপারে অবশ্যই আমাদের স্বচ্ছ এবং সচেতন থাকতে হবে। দেনা পাওনার বিষয়ের সাথে কারো হক নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

 আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আল্লাহ আমাদেরকে যে সম্পদ দান করেছেন তা যেখানে সেখানে খরচ করা যাবে না এবং অন্যায়ের কাজে সম্পদ ব্যয় করা যাবে না।

 সমাজের দিকে তাকালে দেখা যায় যে এই তিনটি বিষয়ে আমরা উদাসীনতার মধ্যে আছি।। অথচ এই বিষয়গুলো দোয়া কবুলের অন্তরায়। তাই আমাদেরকে পরিবারের ব্যাপারে, লেনদেনের ব্যাপারে এবং সম্পদ জমা খরচ করার ব্যাপারে অবশ্যই সচেতন হতে হবে।আল্লাহ আমাদের তাওফীক দান করুন। (আমীন)

Post a Comment

0 Comments