যেভাবে Windows pc তে Android Studio ইন্সটল করবেন



যদি আপনি নিজের অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করতে চান , অবশ্যই আপনি সঠিক জায়গায় ।আমি এখানে দেখাব যে কিভাবে আপনি সবকিছু শুরু করবেন ,এবং আপনার pc তে কিভাবে  android Studio ইন্সটল করবেন।

মূলত, আমরা এখানে android Studio নিয়ে কথা বলছি । প্রথমে পরিষ্কার ভাবে বলে দিতে চাই এটা Intellij IDEA থেকে আলাদা ছিল না এবং এটির জন্য java এবং Android sdk একই সময়ে পৃথক ভাবে  ইন্সটল  করার প্র‍য়োজন ছিল।কিন্তু বর্তমান সময়ে সম্পূর্ন পদ্ধতিটা পরিবর্তন করা হয়েছে এবং এটা আগের চেয়ে অনেক সহজ করা হয়েছে ।তো চলুন সময় নস্ট না করে শুরু করা যাক।

প্রথমে  android Studio ডাউনলোড করুন

প্রথমে আপনাকে  android Studio  installer ডাউনলোড করতে হবে । যেটি অফিসিয়ালি সব বড় প্লাটফর্ম এর জন্য রয়েছে যেমন, windows,Mac,Linux  এবং এটি আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইট  থেকে ডাউনলোড  দিতে পারেন ।মূলত আমি এখানে windows ভার্শন নিয়ে লিখব কিন্তু এটি যারা অন্যান্য অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তাদের ও উপকারে আসবে।

এখন আপনার ইন্টারনেট কানেকশন চালু করুন । ওয়াই ফাই হলে ভাল হয় কারন ডাউনলোড সাইজ প্রায় ১ জিবির মত ।এবং  ডাউনলোড  হতে কত সময় লাগবে এটা আপনার নেটের স্পিড এর উপর নির্ভর করে ।ডাউনলোড হয়ে  গেলে ইন্সটল করার জন্য ফাইল  ওপেন করুন।

ইন্সটল করার পদ্ধতি 

android studio খুব সহজ নয়, আবার এটি ইন্সটল করা এতোটা কঠিনও নয় যা আমি প্রথমেই বলেছি। একটি জায়গা রয়েছে যেখানে আপনার কিছু প্রশ্ন থাকতে পারে আর সেটা হল "configuration section "

এটি ইন্সটল  করা বেশি কঠিন নয় এবং আপনাকে কোন বড় সমস্যার সামনে পড়তে হবে না ।খুব তাড়াতাড়ি প্রসেসটা শুরু হবে এবং কিছু সময়ের মধ্যে আপনার   pc তে এটি   android Studio ইন্সটল  হয়ে যাবে ।

এখন configuration প্রসেস শেষ করতে হবে

এখন এই টুল আপনাকে জিজ্ঞাসা করবে,আপনি পূর্ববর্তী ভার্শনের কনফিগারেশন ইমপোর্ট করতে চান কি না।Android Studio নিজে থেকেই কনফিগারেশন detect করে এবং আপনার যদি পূর্বের কোন সেইভ করা কনফিগারেশন না থাকে তাহলে "Do Not Import Setting" এ ক্লিক করুন।
পরবর্তীতে, গুগল অ্যাপ্লিকেশন উন্নত করার লক্ষ্যে আপনার কাছে data usage এবং statistics সেন্ড করার পারমিশন চাইবে।

এখন androis studio আপনাকে জিজ্ঞাসা করবে আপনি standard  অথবা customized কোন ধরনের ইন্সটলেশন করতে চান। এখানে standard ইন্সটল যতেস্ট এবং এটি আপনার সময় বাচাবে।

এখন আপনাকে থিম সিলেক্ট করতে হবে। আপনি কোড এডিটর এ কোন ধরনের থিম ব্যবহার করতে চান। যদিও আপনি এটি পরে সেটিং থেকে পরিবর্তন করতে হবে।

গুরুত্বপূর্ণ  components গুলো ডাউনলোড করুন

আমি আগেই বলেছি আগে android studio ইন্সটল করার সময়  java এবং android sdk এর সমস্যা ছিল। কিন্তু এখন পদ্ধতিটা অটোমেটিক। যদি আপনি "standard installation " সিলেক্ট করে থাকেন তাহলে android studio আপনার কোন components ডাউনলোড করা লাগবে তা সিলেক্ট করবে।

আবার নিশ্চিত হয়ে নিন, আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন এবং আপনার কম্পিউটার অথবা পিসিতে যতেস্ট পরিমান যায়গা রয়েছে। কারন এখন যে ফাইল ডাউনলোড হবে তার সাইজ ৫০০ এমবি।ডাউনলোড হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং শেষ হলে finish  এ ক্লিক করুন।

আপনার পিসি অথবা কম্পিউটারে  android studio  ইন্সটল করা হয়ে গেছে।  এখন উপভোগ করুন।  এটি চালু করলে আপনাকে wellcome জানানো হবে।  আপনার নিজের এবং প্রথম অ্যাপ তৈরি করা শুরু করুন।     

Post a Comment

0 Comments