সাওমের ধর্মীয় গুরুত্ব ও শিক্ষা পর্ব-১



#১ সাওম ফরজ ইবাদতঃ প্রতি চান্দ্র বছরের পবিত্র রমজানের পূর্ণ একটি মাস প্রত্যেক প্রাপ্ত বয়স্ক সুস্থ সবল বিবেকবান মুকিম মুসলিমের উপর সিয়াম পালন করা ফরজ। এটা ইসলামের পঞ্চম ভিত্তির একটি।পবিত্র কুরআন-হাদীস ও রমজানের পূর্ণ একমাস সাওম ফরজ হওয়ার নির্দেশ প্রমাণিত ও সুপ্রতিষ্ঠিত। কেউ যদি এটা অস্বীকার করে তবে সে কাফের হিসেবে গণ্য হবে। শরীয়ত সম্মত কোন কারণে রমজান মাসে সাওম পালন করতে না পারলে পরবর্তীকালে তা কাযা করা ফরজ।

মহান আল্লাহ সুস্পষ্ট ঘোষণা দিয়েছেন, হে যারা ঈমান এনেছ, তোমাদের জন্য সিয়ামের বিধান দেওয়া হল যেমন বিধান দেওয়া হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের জন্য, যেন তোমরা মুুুত্তাকি হতে পারো। (সূরা বাকারা- আয়াত ১৮৩)

#২ আত্মিক উৎকর্য সাধনে সাওমঃ আত্মিক উৎকর্য সাধনে সাওম একটি অপরিহার্য এবং চিরন্তন, সকল যুগেের ও কালের ইবাদত। সিয়াম সাধনার মাধ্যমে মাটির মানুষ ঊর্ধ্ব জগতের সাথে ঘনিষ্ঠ ও নিবিড় সম্পর্ক প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। ফলে সে এমন এক ঊর্ধ্বজগতের স্বাাদ গ্রহন করতে সক্ষম হয়,
যা নিছক ভোগ-বিলাস কিংবা উদরপূর্তির মাধ্যমে কল্পনা করা সম্ভব নয়। সিয়ামের কঠোর শৃঙ্খলা ও নিয়ন্ত্রণ তাকে প্রকৃত মুমিন হওয়ার সুযোগ এনে দেয়।আত্মাকে পরিশুদ্ধ করে আত্মশুদ্ধি ও আত্মিক উৎকর্ষ সাধনের পথে প্রসারিত করে দেয় সিয়াম।

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,
রোজাদারের জন্য দুটো খুশি; একটি তার ইফতারের সময়,আর অপরটি হলো আল্লাহ সুবহানুহুর সাথে সাক্ষাতের সময়।(বুখারি,হাদিস নং;৭৪৯২)

#৩ তাকওয়া সৃষ্টিতে সাওমঃ রোজার মাধ্যমে মানব হৃদয়ে তাকওয়া বা আল্লাহর প্রতি ভালোবাসা সৃষ্টি হয়। ক্ষুধা তৃষ্ণায় কাতর হয়ে মহান প্রভুর ভালোবাসা ও বান্দার কিছুই গ্রহণ না করা এবং যাবতীয় অন্যায় অত্যাচার থেকে বিরত থাকা তাকওয়ার উৎকৃষ্টতম নিদর্শন।
মহান আল্লাহ ঘোষণা দিয়েছেন, তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে যেন তোমরা তাকওয়া অর্জন করতে পারো। সিয়াম এমন একটি ইবাদত অনুষ্ঠান যারা সবার অজান্তে সম্পাদন করা যায়। কোন ব্যক্তি সিয়াম পালন করেছে কি না তা প্রকাশ না করে গোপন রাখতে পারে। আবার অন্যের সামনে তাকওয়া বা পরহেজগারী প্রকাশ করতে চাইলে কেউ সিয়াম পালন না করে ও দেখাতে পারে যে, সে সিয়াম পালনকারী।সিয়াম এর বিধি নিষেধ ও নির্দেশ প্রতিপালনে আল্লাহ ও সিয়াম পালনকারী ব্যতীত তৃতীয় কোন সত্তা নেই। একমাত্র আল্লাহর  তাকওয়া ই এক্ষেত্রে কার্যকর থাকে।

মহান আল্লাহ বলেন, আদম সন্তানের প্রতিটি আমল তার নিজের জন্য, কিন্তু সিয়াম ব্যতিক্রম। এটা অবশ্যই আমার জন্য। আর আমিই এর প্রতিদান দেব।( সহিহ বুখারি,হাদিস নং;১৯০৪)

Post a Comment

0 Comments