যেভাবে mx player এ custom codec add করবেন। make support AC3 and DTS audio


যেভাবে mx player এ AC3 এবং DTS audio সাপোর্ট করাবেন



Mx player অ্যান্ড্রয়েডের জন্য সেরা ভিডিও প্লেয়ার। এই অ্যাপের ভিতর অনেক বৈশিষ্ট্য প্যাক করা আছে। প্রতিবারই mx player আপডেট এর সময় নতুন
কিছু বৈশিষ্ট্য যোগ করে। সবকিছু ভাল চলছিল।  হঠাৎ  ব্যবহারকারীদের কিছু ভিডিওতে অডিও বা সাউন্ড সাপোর্ট করে না।  কারন Dts এবং dolby audio support codec mx player থেকে রিমুভ করে দেওয়া হয়ে।  এটা করা হয়েছে licences issue এর কারনে।

Mx player এই নতুন আপডেটের কারনে ব্যবহারকারীরা  DTS/DTSHD/AC3/EAC3/MPL সাউন্ড ট্রাক শুনতে পায় না। যখন তারা ভিডিও চালু করেন তাদের পপ-আপ ম্যাসেজিং এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয় যে উপরের লিস্টের অডিও ট্রাক সাপোর্ট করে না। যেমন,(AC3 audio track not support)
এই সমস্যা সমাধান করার জন্য আমাদের mx player এ custom codec add করা লাগবে।

যেভাবে mx player এ custom codec add করবেন

Custom codec add করে আমরা mx player দিয়ে খুব সহজে ডিজিটাল অডিও চালাতে পারি। প্রথমে জানতে হবে আপনার মোবাইলের জন্য কোন টাইপের কাস্টম কোডেক দরকার। এজন্য প্রথমে mx player  এ যাবেন।  এর পর setting থেকে Decoder অপশন খুজে বের করুন।


এই অপশনে যাবার পর আপনি একেবারে নিচে দেখতে পাবেন আপনার মোবাইলের জন্য কোন ধরনের কাস্টম কোডেক সাপোর্টেড।

 +নোটঃ আপনি এই অপশনটা এখানে skip করতে পারেন কারন আমি এখানে AIO (all in one) কোডেক ব্যবহার করব। আপনি যদি আপনার মোবাইলে জন্য উপযুক্ত কোডেক না পান তাহলে aio ব্যবহার করতে পারেন)

প্রথমে  xda developer এর থেকে কোডেক ডাউনলোড করে নিন।

xda

ডাউনলোড করা হয়ে গেলে, mx player এর setting-decoder-custom codec অপশন থেকে অ্যাড করে নিবেন।


যদি কোডেক ফাইল আপনার মোবালের জন্য উপযুক্ত হয় তাহলে mx player অটোমেটিক restart নিবে আর যদি না হয় তাহলে error লেখা আসবে।


নিশ্চিত হয়ে নিন যে আপনার মোবাইলে কোন কোডেক ব্যবহার করছেন এবং কাস্টম কোডেক ইন্সটল হয়েছে কি না। এজন্য Help>About অপশনে যাবেন।


উপসংহারঃ এখন mx player দিয়ে আপনি সব ধরনের অডিও চালাতে পারবেন।  আশাকরি আপনাদের ভাল লাগবে।  বন্ধুদের সাথে শেয়ার করতে  ভুলবেন না। 

Post a Comment

0 Comments