যেভাবে ব্লগস্পট দিয়ে ব্লগসাইট তৈরি করবেন [ব্লগার টিউটোরিয়াল]

একটি ব্লগ থাকা দূর্দান্ত জিনিস কারন,আপনি যা চাইবেন তাই শেয়ার করতে পারবেন.....এবং যদি আপনি জ্ঞানী হন এবং আপনার জ্ঞান কাজে লাগান তাহলে আপনার ব্লগ থেকে বেশ ভালোই ইনকাম করতে পারবেন।



আমার ব্লগ seratune এ আমি অনেক ব্লগিং প্লাটফর্ম নিয়ে লিখেছি যার সাহায্যে আপনি খুব সহজে একটি ব্লগ তৈরি করতে পারবেন। আমি আপনাকে বলব নিজের ডোমেইন এবং হোস্টিং দিয়ে ব্লগিং শুরু করতে এবং আপনার ব্লগ ওয়ার্ডপ্রেস[.org] এর মাধ্যমে তৈরি করতে।


এতে কোন সন্দেহ নেই যে বর্তমান সময়ে যদি ফ্রী ব্লগিং প্লাটফর্ম এর কথা বলি তাহলে সবচেয়ে ভাল হল (blogspot.com) এবং (wordpress.com)

অনেকে আছেন যারা নতুন ব্লগিং শুরু করতে চান কিন্তু কোন টাকা খরচ করতে চান না। তারা কোন বিনিয়োগ"investment" ছাড়াই ব্লগিং করতে চান। এটি সম্পূর্ণ যুক্তিযুক্ত।
 
অনেক প্লাটফর্ম রয়েছে যার মাধ্যমে আপনি ফ্রীতে ব্লগ সাইট তৈরি করতে পারবেন। যদি আপনি সহজে একটি ফ্রী ব্লগ তৈরি করতে চান আমি আপনাকে বলব *wordpress.com অথবা blogspot.com* এর মাধ্যমে ব্লগ তৈরি করতে।

 যখন আপনার অভিজ্ঞতা বেড়ে যাবে আপনি নিজের ডোমেইন এবং হোস্টিং দিয়ে ওয়ার্ডপ্রেস ব্লগ শুরু করতে পারবেন।

ব্লগস্পটের মাধ্যমে আপনি ফ্রীতে ব্লগ তৈরি করতে পারবেন কিন্তু এর কিছু সীমাবদ্ধতা রয়েছে।

যাহোক; আমি উপরে উল্লেখ করেছি নতুনদের জন্য ব্লগ তৈরি এবং ব্লগিং শেখার এটি একটি দূর্দান্ত উপায়।

এই পোস্ট নতুনদের জন্য, যারা নতুন ব্লগিং শুরু করতে চান।

এই টিউটোরিয়াল শুরু করার আগে কিছু বিষয় রয়েছে যা আপনার জানা দরকারঃ

প্রথমত, ব্লগস্পট হলো গুগলের একটি প্লাটফর্ম যার মাধ্যমে আপন ব্লগ তৈরি করতে পারবেন। কিন্তু আপনার সব ইমেজ "picasa" এর মাধ্যমে হোস্ট করা হবে যা গুগলের একটি অংশ। ব্লগস্পট হলো" Google-centric blogging platform."

দ্বিতীয়ত,যদি আপনার লক্ষ্য হয় ব্লগ থেকে আয়করা এবং আপনি ব্যক্তিগত ব্লগ তৈরি করতে চান তাহলে আমি বলব আপনি ব্লগিং ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে শুরু করুন।

স্টেপ টু স্টেপ গাইড- যেভাবে ব্লগস্পট দিয়ে ফ্রীতে ব্লগ তৈরি করবেনঃ


ব্লগস্পট দিয়ে ফ্রীতে ব্লগ তৈরি করার সম্পূর্ণ টিউটোরিয়ালঃ
ব্লগস্পট দিয়ে ফ্রীতে ব্লগ তৈরি করতে প্রথমে blospot.com- এ যাবেন এবং আপনার গুগল একাউন্ট(Gmail) দিয়ে লগইন করবেন।  যদি আপনার গুগল একাউন্ট না থাকে(Gmail) তাহলে ফ্রীতে একটি তৈরি করে নিন।

প্রথমবার যখন লগইন করবেন তখন আপনি গুগল+ প্রোফাইল অথবা আপনার নির্দিস্ট ব্লগার প্রোফাইল ব্যবহার করতে পারেন। আমার পরামর্শ হল আপনি গুগল+ প্রোফাইল ব্যবহার করুন।

যখন আপনার লগইন হয়ে যাবে তখন "new blog" এ ক্লিক করুন অথবা আপনি সরাসরি এই লিংক থেকে যেতে পারেন।


ব্লগের নাম দিনঃ
টাইটেল,url,টেপমপ্লেট,

ব্লগের টাইটেল দিন যেমন আমি দিয়েছি,"blogger tips and tricks"
ব্লগের ডোমেইন এর ক্ষেত্রে নিজের ব্যক্তিগত নাম ব্যবহার করবেন না।
নিচের ফ্রী টেমপ্লেট থেকে একটি টেমপ্লেট সিলেক্ট করুন। তারপর "create blog" লেখায় ক্লিক করুন।

আপনার ব্লগ তৈরি করা হয়ে গেছে। কিন্তু এখানেই শেষ নয়,
নতুন ব্লগের কিছু গুরুত্বপূর্ণ সেটিং দরকার। এখন আপনি ব্লগার ড্যাসবোর্ডে আছেন। "post" লেখায় ক্লিক করে আপনি প্রথম পোস্ট লিখতে পারেন।

কিন্তু প্রথম পোস্ট লেখার আগে আমার পরামর্শ, আপনার ব্লগের জন্য "about" পেজ তৈরি করুন। এখানে আপনার সম্পর্কে এবং আপনার ব্লগ সম্পর্কে, আপনার ব্লগ কোন বিষয়ের উপর তার বর্ননা দিন।

এজন্য ব্লগের ড্যাসবোর্ড থেকে "pages" তার পর "create new page" এ ক্লিক করুন।

  
আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি ব্লগের টেমপ্লেট পরিবর্তন করতে পারবেন যদি ডিফল্ট টেমপ্লেট ভাল না লাগে।
অনলাইনে আপনি অনেক ফ্রী এবং প্রিমিয়াম টেমপ্লেট পাবেন। আপনার পছন্দ অনুযায়ী ডাউনলোড করে ইন্সটল করুন।
এইজন্য ব্লগের ড্যাসবোর্ড থেকে "template" অপশন থেকে আপলোড দিন।


"Layout" অপশন থেকে আপনি আপনার ডিজাইন করা "logo" আপলোড করুন।


যদি আপনার ব্লগে কিছু কিছু পরিমান পোস্ট হয় এবং আপনার ব্লগ ভালই রানিং হয় তাহলে "earning" অপশন থেকে adsense চালু করে দিন। এর মাধ্যমে আপনি ব্লগস্পট সাইট থেকে ইনকাম করতে পারবেন

তবে এই অপশন চালু করার আগে আপনার ব্লগ সাইট গুগল অ্যাডসেন্স এর জন্য তৈরি করতে হবে।
এজন্য এই আর্টিকেল পড়তে পারেন,
যেভাবে গুগল অ্যাডসেন্স অনুমোদন পাবেন। 

নোটঃ এই পোস্ট শুধু তাদের জন্য যাদের এখন পর্যন্ত কোন ব্লগ নেই এবং নতুন ব্লগিং করার কথা ভাবছেন, যেন তারা খুব সহজে একট ব্লগ সাইট তৈরি করতে পারেন।

আমি ব্লগিং ব্লগস্পট থেকে শুরু করেছি। এখন ওয়ার্ডপ্রেস  এর কথা ভাবছি।  কিন্তু এখানে আমি গুগল অ্যাডসেন্স পেয়েছি তাই ওয়ার্ডপ্রেস এ ব্লগ শুরু করছি না।

 যদি আপনার এই পোস্টটি ভাল লাগে তাহলে ফেসবুক এবং টুইটার এ শেয়ার করতে ভুলবেন না। যদি প্রতিদিন এই ধরনের আপডেট পেতে চান তাহলে অবশ্যই আমার ব্লগ সাবস্ক্রাইব করবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ