অ্যাপ ডেটা এবং প্রোগ্রাম ডেটার মদ্ধে পার্থক্য

অ্যাাপ ডেটা এবং প্রোগ্রাম ডেটা নিয়ে বেশি কারো জানার ইচ্ছা হয়ত নেই কারন এটা গুরুত্ব বিষয় হলেও এটা সম্পর্কে না জানলেও কোন সমস্যা নেই। এন্ড্রয়েড ব্যবহারকারিরা চাইলে অ্যাাপ ডাটা সম্পর্কে পড়তে পারেন, কারন এটি আপনার এন্ড্রয়েডের জন্যেও প্রয়জনীয়।

কিন্তু প্রোগ্রাম ডেটা মুলত কম্পিউটার ব্যবহারকারীদের জন্য।

অ্যাপ ডেটা কি

অ্যাাপ ডেটা এমন এক ডেটা যেখানে আপনার স্মার্টফোনে/কম্পিউটারে ইন্সটল থাকা সকল অ্যাাপস / গেমসের ইউজার ডেটা, অর্থাৎ সেটিংস, কনফিগারেশন, প্রোগ্রেস ইত্যাদি সেভ থাকে।

যেমন ধরুন আপনি কোন অ্যাাপ/গেম ইন্সটল করলেন তখন সয়ংক্রিয়ভাবে আপনার ফোনের রোমে/ কম্পিউটারের ইউজার ফোল্ডারে সেই অ্যাাপের নামে নতুন একটি ফোল্ডার তৈরি হয়, (সেই ফল্ডারের মধ্যে আরো কিছু ফোল্ডার এবং ফাইল থাকে, অ্যাাপ ডেটা নামেও একটি ফোল্ডার থাকে)।

এরপর যদি আপনি অ্যাাপ/গেমটি রান করেন এবং কিছু সেটিংস পরিবর্তন করেন / গেমটি খেলেন, তাহলে সেই সেটিংস এবং গেমসের ডেটা (গেমের লেভেল হাই স্কোর ইত্যাদি) অ্যাাপ ডেটাতে সংরক্ষন হয়ে থাকবে।

আপনি যদি কোন কারনে বা ভুল বশত কোন অ্যাাপ বা গেমের অ্যাাপ ডেটা ডিলিট করে ফেলেন তাহলে অ্যাাপের সকল ডেটা মুছে যাবে এবং গেমের সকল প্রোগ্রেস মুছে যাবে।

সুতরাং অ্যাাপ / গেমের সব কিছু আবার প্রথম থেকে শুরু করতে হবে।

যারা গেম হ্যাক করে তারা মুলত গেমের ডেটা থেকে নির্দিষ্ট কিছু ফাইলে পরিবর্তন করে গেম হ্যাক করে।

অ্যাাপ ডেটা
কম্পিউটারে অ্যাাপ ডেটা

অ্যাাপ ডেটা
এন্ড্রয়েডে অ্যাাপ ডেটা

প্রোগ্রাম ডেটা কি?

প্রোগ্রাম ডেটা কম্পিউটারের রুট ফোল্ডার অর্থাৎ সিঃ ড্রাইভে থাকে। এই ফোল্ডারটি ডিফল্টভাবে লুকানো থাকে। কারন মাইক্রোসফটের মতে এই ফোল্ডারটি ব্যবহারকারীদের জন্য নয়।

তাহলে প্রশ্ন হল প্রোগ্রাম ডেটা কি? আর কেনই বা লুকানো থাকে? ।

আপনি হয়ত দেখেছেন বিভিন্য ফটো এডিটর অ্যাাপে বিভিন্য ইফেক্ট বা ক্লিপ আর্ট থাকে সেগুলোই ইফেক্ট বা ক্লিপ আর্টের কাজ করার জুন্য প্রোগ্রাম ডেটার প্রয়োজন।

আবার আপনার কম্পিউটারে যে এন্টিভাইরাস ব্যবহার করেন সেগুলো ভাইরাস স্ক্যান করার জন্য প্রোগ্রাম ডেটা ব্যবহার করে।

একইভাবে ভিডিও কনভার্টার এবং অন্নান্য সফটওয়্যারগুলোও জটিল সব কাজ করার জন্য প্রোগ্রাম ডেটা ব্যবহার করে থাকে।

প্রোগ্রাম ডেটা

নোটঃ এই ডেটা গুলোতে বেশ কিছু জটিল এবং গুরত্বপুর্ন কাজ হয়ে থাকে। মাইক্রোফট এবং বিশেষজ্ঞদের মতে এগুলো ফোল্ডারে বিশেষ করে প্রোগ্রাম ডেটা তে হাত না দেয়াই বুদ্ধিমানের কাজ হবে।

  • Add Your Comment

%d bloggers like this: