কিভাবে উইন্ডোজ কম্পিউটারে স্ক্রিনশট নিতে হয় ( লকস্ক্রিন সহ)

স্ক্রিনশট কি তা হয়ত নতুন করে কাওকে বুঝানোর প্রয়োজন নেই।

কম্পিউটারের স্ক্রিনের ছবি উঠানোই হল স্ক্রিনশট ।

অনেক সময় অনেক কাজের জন্যই স্ক্রিনশট নিতে হয়।

অনেক ক্ষেত্রে লকস্ক্রিনেরও স্ক্রিনশট নিতে হয়। অথবা আপনি যদি কোন টেকনোলোজি ব্লগ লেখক হোন তাহলেও কম্পিউটার নিয়ে লিখার জন্য অবশ্যই আপনার অনেক স্ক্রিন শট নেয়ার প্রয়োজন হয় (যদি গুগোল সার্চ করে অথবা ডাউনলোড করে ব্লগে ব্যবহার করেন তাহলে কপিরাইট আইনি জটিলতায় পরতে পারেন আবার যদি গুগোল এ্যাডসেন্স ব্যবহারকারী হন তাহলে আপনার এ্যাডসেন্স বাতিল হয়ে যেতে পারে।

সুতরাং আপনার উচিৎ নিজেস্ব স্ক্রিনশট ব্যবহার করা ) ।

আবার ধরুন আপনার কম্পিউটারে কোন সমস্যা, আপনি অন্য কারো কাছে সমস্যাটি দেখাবেন, সেই ক্ষেত্রেও স্ক্রিনশট অনেক প্রয়োজনিয়।

উইন্ডোজ এবং লিনাক্স ডুয়াল বুটিং এর ৭ ঝুকি এবং সমাধান

সাধারনত উইন্ডোজ ১০ এ অনেকেই খুব সহজেই স্ক্রিনশট নিতে পারলেও লকস্ক্রিনের স্ক্রিনশট নিতে পারেন না, অথবা উইন্ডোজের অন্যান্য ভার্সনে নিতে পারেন না। আজকে এই আর্টিকেলে স্ক্রিন শট নেয়ার সহজ পদ্ধতি নিয়ে লিখব, এ পদ্ধতিতে আপনি লকস্ক্রিনের স্ক্রিন শট ও নিতে পারবেন খুব সহজেই।

কিভাবে স্ক্রিনশট নিবেন?

উইন্ডোজ ১০ এ স্ক্রিনশট নেয়ার সবচেয়ে সহজ উপায় হল Windows + Print Screen (অথবা Alt + Print Screen) এই দুই কি একসাথে চাপলেই স্ক্রিনশট উঠে যাবে।

স্ক্রিনশট যদি এভাবে না পারেন অথবা কাজ না করে, তাহলে সকল উইন্ডোজে ডিফল্ট ভাবেই একটি অ্যাাপ ইন্সটল করা থাকে স্ক্রিনশট নেয়ার জন্য সেটি ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ সার্চ বক্সে Snipping Tool লিখে সার্চ দিন তাহলেই পেয়ে জাবেন।

স্নিপিং টুল

এরপর মোড থেকে ফুল স্ক্রিন সিলেক্ট করে নিউ তে ক্লিক করুন তাহলেই ফুল স্ক্রিনশট উঠবে, এরপর স্ক্রিনশটটি সেভ করুন তাহলেই হয়ে গেল।

আবার আপনি যদি স্ক্রিনের নির্দিষ্ট কোন জায়গার স্ক্রিনশট তুলতে চান তাহলে Rectangular Snip মোড ব্যবহার করে সেটিও করতে পারবেন।

মজার ব্যপার হল এই অ্যাাপটি উইন্ডোজের সকল ভার্সনেই দেয়া থাকে, অর্থাৎ আপনি যদি উইন্ডোজ ১০ ছাড়াও উইন্ডোজ ৮, ৭ অথবা এক্সপি তেও স্ক্রিনশট তুলতে চান তাহলে এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

লকস্ক্রিন স্ক্রিনশট

আপনার যদি লকস্ক্রিন স্ক্রিনশট তোলার প্রয়োজন হয় তাহলে আপনি উপরের কোন পদ্ধতি তে লকস্ক্রিন স্ক্রিনশট তুলতে পারবেন না। উইন্ডোজ ১০ এর লকস্ক্রিন স্ক্রিনশট তোলার জন্য লকস্ক্রিনে থাকা অবস্থায় Print Screen কি চাপুন, অন্য কোন কি চাপার প্রয়োজন নেই, এই কি চাপলে ছবি উঠবে কিন্তু কোথাও সেভ হবেনা। সেভ করার জন্য Paint ওপেন করে Ctrl + V চাপুন তাহলেই ছবিটি পেইন্টে আসবে।

 

লকস্ক্রিন

এরপর সেভ অপশন থেকে যে ফোল্ডারে ইচ্ছা সেভ করুন তাহলেই দেখবেন স্ক্রিনশট সেভ হয়ে গেছে। Paint যদি খুজে না পান তাহলে উইন্ডোজ সার্চ বক্সে Paint লিখে সার্চ দিন তাহলেই পেয়ে যাবেন।

যদি কারো কোন সমস্যা থাকে তাহলে কমেন্ট করতে পারেন আমি যত দ্রুত সম্ভভ সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ।

Leave a Reply