সিডিএন (কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক) কি এবং কিভাবে কাজ করে

সিডিএন (CDN) নিয়ে ইন্ট্রোডাকশন দেয়ার মত কিছু নেই, তবে আপনি জানেন আর নাই জানেন ইন্টা‌রনেট জগতে সবচেয়ে বেশি ব্যবহৃত সিস্টেম হল সিডিএন।

কেও কেও এটিকে ইন্টারনেট জগতের মেরুদন্ড বলে থাকেন। আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা সবাই প্রত্যক্ষ এবং পরক্ষভাবে সিডিএনের সাথে যুক্ত আছি।

সিডিএন (CDN) কি

সিডিএন এর পূর্নরুপ কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক। ধরুন আপনি এখন গুগোলে কিছু সার্চ করতে চান, তাহলে নিশ্চই আপনি এখন google.com এ ঢুকবেন তারপর সার্চ করবেন।

কিন্তু গুগোলের সার্ভার তো ইউনাইটেড স্টেটে তাহলে নিশ্চই গুগোলে ঢুকতে অনেক দেরি হবে?

কিন্তু একটুও দেরি হয়না এমনকি অন্য সকল সাইটের চেয়ে গুগোল অনেক বেশি দ্রুত লোড হয়।

কখনো ভেবেছেন এর কারন কি? এর কারন হল সিডিএন

ইউজার এবং সার্ভারের দূরুত্ব কমাতে এটি ব্যবহার করা হয়ে থাকে। সিডিএন আপনার অবস্থান খুজে বের করে তারপর আপনার সবচেয়ে কাছের সার্ভার থেকে সাইট লোড করে, যার ফলে আপনার সাথে সার্ভারের দুরুত্ব অনেক কমে যায় এবং সাইট অনেক দ্রুত লোড হয়।

ফেসবুক, গুগোল, ইউটিউব এমন কি আপনি যে এখন আমার সাইটে লিখাটি পড়ছেন এটিও সিডিএন এর কল্যানেই।

আমার সাইটটি বাংলাদেশ থেকে লোড হতেও যত সময় লাগছে অন্য দেশ থেকে লোড হতেও ঠিক ততটুকুই সময় লাগবে।

সিডিএন (CDN) কিভাবে কাজ করে?

যখন আপনি কোন সাইট ভিসিট করতে চান তখন আপনার ডিভাইস থেকে সার্ভারে একটি রিকুয়েস্ট যায়, এরপর সেই রেকুয়েস্টের ফলে সার্ভার আপনার ডিভাইসে আপনার রিকুয়েস্ট করা পেজ/সাইট দেখায়, এক্ষেত্রে সার্ভারের দূরত্ব বেশি হলে সাইট লোড হতে বেশি সময় লাগে। কিন্তু সাইটে যদি সিডিএন ব্যবহার করা হয় তাহলে সিডিএন প্রোভাইডার আগে থেকেই আপনার সাইটের কপি ক্যাশ (Cache) করে তাদের সকল সার্ভারে রেখে দেয় যা প্রিথিবীর বিভিন্ন স্থানে অবস্থিত। এরপর আপনি যখন সাইটটি ভিসিট করার জন্য সার্ভারে রিকুয়েস্ট করেন তখন সিডিএন আপনার লোকেশন উনুযায়ী আপনার সবচেয়ে কাছের সার্ভার থেকে সাইটটি আপনার ডিভাইসে সেন্ড করে, এর ফলে সাইটটি অনেক দ্রূত লোড হয়। সিডিএন কিভাবে কাজ করে তা ভালমত বুঝার জন্য আপনাকে আগে নিচের ছবিটি দেখুন।

সিডিএন (কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক
Wikipedia

এখানে বাম পাশের চিত্রে দেখুন এটি একটি সিডিএন ব্যতিত সাইট, সাইটটির একটি মাত্র সার্ভার সেটি হল মেইন সার্ভার। সার্ভারটি সেখান থেকেই প্রিথিবীর সকল প্রান্তের ভিজিটরের কাছে লোড হয়। এক্ষেত্রে যে ভিজিটরটি সার্ভারের সবচেয়ে কাছে তার ডিভাইসে সাইটটি সবচেয়ে দ্রুত লোড হবে, পর্যায়ক্রমে সবচেয়ে দুরের ডিভাইসে লোড হতে সবচেয়ে বেশি সময় লাগবে।

এবার ডান পাশের চিত্রে দেখুন সেই একই সাইটের জন্য অনেকগুলো সার্ভার বিভিন্ন জায়গাতে রাখা হয়েছে এবং ভিজিটর যখন সাইটটিতে ঢুকতে চাচ্ছে তখন তা ভিসিটরের অবস্থান উনুযায়ী সবচেয়ে কাছের সার্ভার থেকে সাইটটি লোড হচ্ছে।

নোটঃ সিডিএন মুলত একটি পেইড সার্ভিস এর জন্য আপনাকে মাসিক চার্জ দিতে হবে।

যার ফলে সকল সাইটের মালিক এটি ব্যবহার করতে পারেননা।

তবে আপনি যদি আপনার সাইটটি সবার কাছেই অনেক দ্রূত লোড করাতে চান এবং ইউজারের সন্তুষ্টি চান তাহলে এর বিকল্প নেই।

Leave a Reply